না ফেরার দেশে মিশরীয় শিশু ইয়াহিয়া


শিশু বার্তা ডেস্ক প্রকাশের সময় : ১৩/০৬/২০২৪, ১১:৫৫ PM
না ফেরার দেশে মিশরীয় শিশু ইয়াহিয়া

বাবা মায়ের সঙ্গে পবিত্র হজ পালন করতে এসেছিল ছোট্ট শিশু ইয়াহিয়া মোহাম্মদ রমদান। কয়েকদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় শিশুটি। তবে জানা যায় হজের আগেই তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েছেন।

বুধবার (১২ জুন) সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদিতে এবার যেসব হজযাত্রীর মৃত্যু হয়েছে তাদের মধ্যে ইয়াহিয়া মোহাম্মদ রমদান সবচেয়ে কম বয়সী। মিশরের কাফর আল শেখ প্রদেশে ইয়াহিয়ার বাড়ি। তবে কাজের সুবাদে তার বাবা সৌদিতে থাকতেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কয়েকদিন আগে ইয়াহিয়ার একটি ছবি প্রকাশ করে তার মা। এতে দেখা যায় সে পবিত্র কাবাতে ইহরাম পরে দাঁড়িয়ে আছে। ছবি তোলার সময় সে অন্যদিকে তাকিয়ে হাসছিল। তার এমন নির্মল হাসি মন কেড়েছিল হাজার হাজার মানুষের। এই ছবিটি পরবর্তীতে ভাইরাল হয়।

ঠিক কী কারণে তার মৃত্যু হয়েছে তা নিশ্চিত করতে পারেনি গালফ নিউজ। তবে গালফ নিউজ মক্কার একটি ভবনের ছাদ থেকে পড়ে ইয়াহিয়ার মর্মান্তিক মৃত্যু হয়েছে দাবি করলেও মধ্যপ্রাচ্যের অন্যান্য সংবাদমাধ্যম জানিয়েছে, অতিরিক্ত গরমে হিটস্ট্রোক হয়ে ইয়াহিয়ার মৃত্যু হয়েছে।

গালফ টুডে নামের একটি সংবাদমাধ্যমে ইয়াহিয়ার পরিবার জানিয়েছে, ইয়াহিয়ার পরিবার যখন হজের আচার অনুষ্ঠান পালন করছিল তখন কাবায় তার মৃত্যু হয়। কারণ সেখানে যে গরম ছিল তা সে সহ্য করতে পারেনি। মক্কায় মৃত্যু হওয়া ইয়াহিয়াকে জানাজা শেষে মক্কাতেই সমাহিত করা হয়েছে।