দেশের সব কোচিং ৪২ দিন বন্ধ রাখার নির্দেশ


ডেস্ক রিপোর্ট প্রকাশের সময় : ১৯/১০/২০২২, ৭:০২ PM
দেশের সব কোচিং ৪২ দিন বন্ধ রাখার নির্দেশ

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে আগামী ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর (৪২ দিন) সারা দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেন শিক্ষার্থীমন্ত্রী ড.দিপু মনি।

বুধবার (১৯ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ে আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি এ নির্দেশনা দেন।

শিক্ষামন্ত্রী বলেন, আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষা প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু, সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত (৪২ দিন) সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

আগামী ৬ নভেম্বর থেকে সারা দেশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে, যা শেষ হবে ১৩ ডিসেম্বর। ১৫ ডিসেম্বর ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২২ ডিসেম্বর।

করোনা সংক্রমণ ও বন্যার কারণে সরকার প্রায় সাত মাস পর এ পরীক্ষা নিচ্ছে। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ১ লাখ ৯৬ হাজার ২৮৩ জন। এ বছর আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষায় সারা দেশের ৯টি শিক্ষাবোর্ডের অধীনে ১২ লাখ ৩ হাজার ৪০৭ পরীক্ষার্থী অংশ নেবে। দেশের ২ হাজার ৬৪৯টি পরীক্ষা কেন্দ্রে ৯ হাজার ১৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নেবে।

পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী, এইচএসসিতে এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নম্বর দেয়া হবে।