সিরাজগঞ্জে জেলা প্রশাসনের সাথে শিশুদের মুখোমুখি সংলাপ (ভিডিও সহ)


মো: আসাদুজ্জামান নাদিম, সিরাজগঞ্জ: প্রকাশের সময় : ১২/১০/২০২২, ৯:১৯ PM
সিরাজগঞ্জে জেলা প্রশাসনের সাথে শিশুদের মুখোমুখি সংলাপ (ভিডিও সহ)

শিশু অধিকার বাস্তবায়ন ও সুরক্ষার লক্ষ্যে আয়োজিত মুখোমুখি সংলাপে শিশুরা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন এবং তা  সমাধান ও দ্রুত কার্যকারি সমাধানের জন্য দাবি জানান। 

সিরাজগঞ্জে জেলা প্রশাসনের সাথে শিশু অধিকার বিষয়ে মুখোমুখি সংলাপ করেছে সিরাজগঞ্জের বিভিন্ন স্তরের শিশুরা। বুধবার (১২ অক্টোবর) দেশের অন্যতম জাতীয় শিশু সংগঠন ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) সিরাজগঞ্জের আয়োজনে এই মুখোমুখি সংলাপ অনুষ্ঠিত হয়। ‘গড়বে শিশু সোনার দেশ,ছড়িয়ে দিয়ে আলোর রেশ” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জেলা প্রশাসকের কার্যালয়স্থ শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে সিরাজগঞ্জ জেলার শিশু অধিকার পরিস্থিতি বিষয়ে সংলাপটি হয়। 

 

মুখোমুখি সংলাপের সভা প্রধান এনসিটিএফ সিরাজগঞ্জ জেলার সভাপতি মোঃ আসাদুজ্জামান নাদিম এর সভাপতিত্বে আয়োজিত সংলাপে জেলা প্রশাসনের পক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব ও সার্বিক) মোঃ মোবারক হোসেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ তোফাজ্জল হোসেন, সিনিয়র সহকারী কমিশনার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সাবরিনা শারমিন ও মো: রিদওয়ান আহমেদ রাফি।

সংলাপ শেষে জেলা প্রশাসনে কর্মকর্তাদের সাথে শিশুরা। – ছবি: শিশু বার্তা।

সংলাপ অনুষ্ঠানে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও ‘এনসিটিএফ’ এর সদস্যরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত শিশুরা জেলা প্রশাসনের বিভিন্ন বিভাগের দায়িত্ব বাহকদের কাছে শিশুদের শিক্ষা, সুরক্ষা, স্বাস্থ্য, বিনোদন, পরিবেশ ও নিরাপত্তা বিষয়ে বিভিন্ন ধরনের প্রশ্ন তুলে ধরেন। এবং এসবের  সমাধান ও দ্রুত কার্যকারি সমাধানের জন্য দাবি জানান। 

 

সংলাপে উপস্থিত অতিথিবৃন্দ শিশুদের উপস্থাপিত কথাগুলো শোনেন এবং তা দ্রুত সমাধানের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য শিশুদের আশ্বস্ত করেন। এসময় অতিথিবৃন্দ বলেন, এই সংলাপের মাধ্যমে শিশুরা তাদের সমস্যার কথা নিজ মৃুখে আমাদের জানিয়েছে। এই সংলাপটি অনন্যসাধারণ সংলাপের চেয়ে ভিন্ন ধরেছে এবং শিশুদের সমস্যার বিষয়গুলো তাঁরা চমৎকার ভাবে উপস্থাপন করেছে। 

 

এসময় আরও উপস্থিত ছিলেন ন্যাশনাল চিল্ড্রেন’স টাস্ক ফোর্সের সহ সভাপতি প্রিয়াঙ্কা ভদ্র, সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, যুগ্ম সাধারণ সম্পাদক জান্নাতুল শিফা (আদ্রীতা), চাইল্ড পার্লামেন্ট মেম্বার (ছেলে) সাকিবুল ইসলাম, চাইল্ড পার্লামেন্ট মেম্বার (মেয়ে) প্রারম্ভা কাফি, শিশু গবেষক (ছেল) রাকিবুল ইসলাম রাকিব,শিশু গবেষক (মেয়ে) কাজল খাতুন, শিশু সাংবাদিক (মেয়ে) সাদিয়া আফরিন প্রমুখ।

ভিডিও: